Friday, June 14, 2019

মধ্যপ্রাচ্যে আসছে ইতিহাসের ভয়াবহ তাপদাহ-কুয়েতের তাপমাত্রা ছাড়াতে পারে ৬৮ ডিগ্রী

কুয়েতের তাপমাত্রা এবার ৬৮ ডিগ্রী সেলসিয়াস ছাড়াতে পারে বলে আশংকা করছেন আবহাওয়া ও জলবায়ু বিশেষজ্ঞরা। এরই মধ্যে গেল ৮ জুন বিশ্বের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করেছে কুয়েত সিটি। সেদিন কুয়েত শহরের তাপমাত্রা রেকর্ড করা হয় ৬৩ ডিগ্রী সেলসিয়াস। একই সময়ে ছায়ায় তাপমাত্রা ছিল ৫২.২ ডিগ্রী সেলসিয়াস। একই দিন সৌদি আরবের আল মাজমাহ শহরের তাপমাত্রা ছিল ৫৫ ডিগ্রী সেলসিয়াস। 
এর আগে ১৯১৩ সালের ১০ জুলাই আমেরিকার ক্যালিফোর্নিয়ার ফার্নেস ক্রিক র‌্যাঞ্চে ডেখ ভ্যালিতে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রী সেলসিয়াস মাপা হয়েছিল। অবশ্য আবহাওয়া এবং জলবায়ু রেকর্ডের দাবিগুলি প্রায়শই জাতিসংঘ সংস্থা বিশ্ব আবহাওয়া সংস্থা (ডাব্লুএমও) দ্বারা পরীক্ষা করা হয়। এতে ১৩ সেপ্টেম্বর, ১৯২২-এ এল আজিজিয়া, লিবিয়া ৫৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করার দাবি করলেও পরে তা ভুল প্রমাণিত হয়। 
একই রেকর্ডে কুয়েত ২১ জুলাই ২০১৬ এবং পাকিস্তানের তুরবাত এ ২০১৭ সালের মে মাসের শেষের দিকে আলাদাভাবে ৫৪ ডিগ্রি সেলসিয়াস তাপ মাপা হয়েছিল। ভারতের সর্বোচ্চ রেকর্ড ৫১ ডিগ্রি সেলসিয়াস। ১৯ মে ২০১৬ তারিখে রাজস্থানের ফালোদিতে এই তাপ ছিল

এদিকে গালফ নিউজের বরাতে জানা যায়, কুয়েতে চরম তাপপ্রবাহের মধ্যে গত বুধবার (১২ জুন) এক ব্যক্তি হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। 
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পুলিশ ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছার আগেই ওই ব্যক্তি মারা যান। তীব্র রোদের কারণে তিনি হিটস্ট্রোকে আক্রান্ত হন বলে জানা গেছে।
কুয়েত ও সৌদি আরবে এ তীব্র তাপপ্রবাহ এত শিগগিরই শেষ হচ্ছে না। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কুয়েতের গ্রীষ্মকাল এবার বেশ দীর্ঘ হতে চলেছে। এর মধ্যে, জুলাইয়ে সেখানকার তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে যেতে পারে। আরবের আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট থেকে জানা যায়, কাতার, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানবে এ তাপপ্রবাহ। গত ৭ জুন ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা রেকর্ড করা হযেছে ৫৫.৬ ডিগ্রি সেলসিয়াস।
 গত সোমবার (১০ জুন) একই ধরনের তাপপ্রবাহের শিকার হয়েছে ভারতও। আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট এল ডোরাডোর তথ্যমতে, ওই দিন বিশ্বের উষ্ণতম ১৫টি জায়গার মধ্যে আটটি ছিল ভারতে, বাকিগুলো ছিল পাশের দেশ পাকিস্তানে।
ভারতের আবহওয়া বিভাগ জানিয়েছে, সোমবার (১০ জুন) রাজস্থানের চুরু শহরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৮.৯ ডিগ্রি সেলসিয়াস।
সূত্র ও ছবি- গালফ নিউজ, স্কাই মিট ওয়েদার ও গুগল।

No comments:

Post a Comment