Saturday, June 8, 2019

আগামী বছরই বাজারে আসছে কৃত্তিম কিডনী: আবিস্কারক বাংলাদেশে জন্ম নেয়া শুভ রয়!

কৃত্রিম কিডনি তৈরি করে ফেলেছেন বাঙালি বিজ্ঞানী শুভ রায়। খুব শিগগিরই বাজারে আসছে এই কৃত্রিম কিডনি। কম খরচে কিডনির সমস্যার চটজলদি সমাধান। শুভ রয়ের দাবি কিডনী প্রতিস্থাপনে বর্তমানে যে খরচ হয়, তার থেকে অনেক কমেই মানুষ অচল কিডনী জনিত সমস্যাগুলো থেকে সহজে মুক্তি পাবে।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্ণিয়া বিশ্ববিদ্যালয়ের এই গবেষকের জন্ম ১৯৬৯ সালের নভেম্বরে, ঢাকায়। যদিও পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রেই।

ক্যালিফোর্ণিয়িা বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত ওই প্রকল্পের নাম কিডনী প্রজেক্ট। সেখানে অবশ্য বাঙালি শুভ রয়ের সঙ্গে এই আবিস্কারে হাত লাগিয়েছেন নেফ্রোলজিষ্ট উইলিয়াম এইচ ফিসেল। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বহু কিডনী বিকল রোগীর শরীরে স্থাপন করা হয়েছে কৃত্তিম এই কিডনী।
যার আকার হাতের মুঠোর সমান। খরচ তুলনায় অনেকটাই কম। ২ কিডনি বিকল হলে রক্ত শোধনে ঘাটতি দেখা দেয়। শরীরে বিষাক্ত বর্জ্য জমে রক্ত দূষিত হয়।
বর্তমানে এই সমস্যা সমাধানের জন্য ডায়ালিসিস প্রক্রিয়ার সাহায্যে কৃত্রিম উপায়ে রক্ত শোধন করা হয়।এজন্য রোগীকে একাধিক দিন হাসপাতালে ভর্তি হতে হয়। শুধু তাই নয়, ডায়ালিসিস চলাকালীন বা পরে অধিকাংশ রোগী ডায়াবেটিস ও হাইপার টেনশনে ভোগেন। যা সমস্যা আরও জটিল করে তোলে।বিকল কিডনির বদলে রোগীর দেহে সুস্থ কিডনি প্রতিস্থাপনও হয়ে থাকে। তবে তা সহজলভ্য নয় এবং খরচ সাপেক্ষ। এই সব সমস্যার সমাধানে এই দশকের মধ্যেই বাজারে আসছে কৃত্রিম কিডনি। যা স্বাভাবিক কিডনির সব কাজ করতে সক্ষম।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং এই যন্ত্রের সহ-আবিষ্কারক শুভ রায় জানিয়েছেন, চলতি দশকের শেষ অথবা নয়া দশকের গোড়ায় বাজারে পাওয়া যাবে এটি। আমেরিকায় তৈরি এই যন্ত্র আপাতত সেদেশের কয়েক হাজার রোগীর দেহে পরীক্ষামূলকভাবে বসানো হয়েছে।
শারীরিক সুরক্ষা ও সর্বাঙ্গীন সাফল্যের পরীক্ষায় পাস করলে তা বাজারে ছাড়ার অনুমতি দেবে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক এফডিএ। 
কীভাবে কাজ করে এটি? শুভ রায় জানিয়েছেন,যন্ত্রটি সহজের পেটের ভিতরে স্থাপন করা যায়। স্বাভাবিক কিডনির মতো রক্ত শোধন করা ছাড়াও হরমোন উত্পাদন ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সক্ষম। 

সাধারণ হিমোডায়ালিসিস প্রক্রিয়ার মতো রক্ত থেকে বিষাক্ত বর্জ্য বাদ দেওয়া ছাড়াও জীবন্ত কিডনি কোষ দিয়ে তৈরি বায়ো রিঅ্যাক্টর এবং সূক্ষ্ণ পর্দার মাধ্যমে রক্ত শোধনের কাজ নিখুঁতভাবে করতে পারে কৃত্রিম কিডনি।
ডায়ালিসিস ছাড়াও ৬০ হাজারের বেশি মানুষ কিডনিতে পাথর এবং মূত্রাশয়ের চিকিত্সা করিয়েছেন। কৃত্রিম কিডনির সঠিক খরচের হিসাব এখনই না বললেও শুভ রায়ের দাবি, ডায়ালিসিস ও কিডনি প্রতিস্থাপনের চেয়ে অনেক কম খরচে বসানো যাবে কৃত্রিম কিডনি।
সূত্র: ইউনিভার্সিটি অব ক্যালিফোর্ণিয়া, উইকিপিডিয়া ও গুগল। 

25 comments:

  1. আমার ভগ্নিপতির জন্য কৃত্রিম কিডনি প্রয়োজন কিভাবে পেতে পারি। ঠিকানা গ্রামঃনীলকমল থানাঃ দুলার হাট জেলাঃ ভোলা মোবাইল নং ০১৭১২৬৮০২৫৩

    ReplyDelete
    Replies
    1. ভাই আপনার ভগ্নিপতির জন্য শুভকামনা। এটি এখনো পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। বাণিজ্যিকভাবে বাজারে আসলে চিকিৎসকরাই আপনাকে পরামর্শ দেবেন কিভাবে তা সংগ্রহ করবেন। আশা করি এজন্য আর বেশিদিন অপেক্ষা করতে হবেনা।

      Delete
    2. ভাই, বাংলাদেশে আসতে আসতে দাম কত বারে দেখার বিষয়

      Delete
  2. Congestions Mr Shuvo Roy
    Excellent

    ReplyDelete
  3. Please come the machine Bangladesh.
    এই মেশিন টা যতদ্রুত সম্ভব বাংলাদেশে আনার চেষ্টা করেন। যাতে আমাদের দেশের সাধারণ মানুষ এইটা ব্যাবহার করতে পারে। Thank you.

    ReplyDelete
  4. We need kindey. my brother in law was suffering from CKD for long time...plz do your process quickly....or advice us what to do.

    ReplyDelete
  5. Great invention, great Bangladeshi scientist.
    Long live

    ReplyDelete
  6. আমার ভাইয়ের জন্য লাগবে।আমি কি করে পেতে পারি।আমি ঢাকাই কিডনি হাসপাতাল,শ্যামলী তে ডায়ালাইসিস করে। মোবাইল:01811794345

    ReplyDelete
  7. আমার বোন কিডনি সংক্রান্ত অসুখে গুরুতর অসুস্থ। কোথায় যোগাযোগ করব? ৮৬৯৭৬৫২৩২১

    ReplyDelete
  8. excellent. Bangladeshi people are waiting.

    ReplyDelete
  9. ভাই আমার বাবার কিডনি দরকার।নাম্বার-০১৭২৪৫৫০৬০২

    ReplyDelete
  10. ভাই আমার বাবার কিডনি দরকার।আমার মোবাইল নং:০১৭২৪৫৫০৬০২

    ReplyDelete
  11. আমার ভাই এর কিডনি দরকার

    ReplyDelete
  12. আমার ভাইয়ের কিডনি দরকার।

    ReplyDelete
  13. অধ্যাপক শুভ রয়ের সঙ্গে যোগাযোগের লিংক
    https://profiles.ucsf.edu/shuvo.roy

    ReplyDelete
  14. শুনে অনেক খুশি হয়েছি আর কিছু দিন আগে আবিষ্কার করতেন। আমার বড় ভাই দুই কিডনী ড্যামেজ হয়ে মারা গেছে

    ReplyDelete
  15. বাংলাদেশের সন্তান হয়েও বাংলাদেশের কোন লাভ নেই, কারন এদেশে বিগগান গবষনা জন্য কোন বাজেট নেই,এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় জরিপে নেই।

    ReplyDelete
  16. We are proud of u suvo roy.may luck favour you





    ReplyDelete
  17. I'm Still waiting for it from 2015 years

    ReplyDelete
  18. আমার ভাইয়ের কিডনি দরকার

    ReplyDelete
  19. Sir,realy gd job for the peoples....tnx for ur great creation..

    ReplyDelete